চারপাশ জুড়ে যখন অশ্লীলতা, বেহায়াপনা, অসভ্যতার কালো মেঘে মেঘাচ্ছন্ন হয়েছে আকাশ ঠিক সেই মুহূর্তে সুস্থ বিনোদনের লক্ষ্যে, সুষ্ঠু সংস্কৃতি চর্চার উদ্দেশ্যে, বড়ো ভাই হয়ে ছোটদেরকে কিছু নাসিয়াহ দেওয়ার জন্যে, একটু মুক্ত বাতাসের সন্ধান দেওয়ার জন্যেই ‘মুক্ত বাতাসের খোঁজে’ গ্রুপের পথচলা। আর তারই একটি অবিচ্ছেদ্য অংশ- গতমাস থেকে প্রকাশিত হওয়া এই ম্যাগাজিন- ‘ষোলো’।
.
‘ষোলো’ ম্যাগাজিনের অক্টোবর সংখ্যা এটি। গত সেপ্টেম্বর মাসে প্রথম প্রকাশিত হয় । নাম শুনলেই বোঝা যায়, যেই বয়সটা কিশোর-কিশোরীদের জন্যে সবচেয়ে গঠনমূলক এবং সেন্সিটিভ, হাঁটতে পারলে দারুণ পথ আর পা পিছলালেই সব শেষ- সেই বয়সটা নিয়েই ‘ষোলো’-র পথ চলা। কেবলমাত্র একঝাঁক ফুলের মতো কিশোর-কিশোরী যারা আগামীদিনে প্রস্ফুটিত হয়ে সুবাসিত করবে এই পৃথিবী তাদেরকে সেই প্রস্ফুটিত হওয়ার পরিবেশটা তৈরি করে দিতেই ‘ষোল’ কাজ করে যাচ্ছে বিনাস্বার্থে। বিন্দুমাত্র স্বার্থ ছাড়া। ‘ষোল’-র চাওয়া এই যে, আমাদের কিশোর-কিশোরীরা মুক্ত বাতাসের অভাবে পথ হারিয়ে না ফেলে। যারা ওই বয়সটা পার করে এসেছে তাদের থেকেই কিছু নাসিয়াহ শুনে সামনের পথটাকে মসৃণ করে নিতে আজ আমাদের সবাইকে জাগতে হবে। কাজে লাগাতে হবে ‘ষোলো’।
.
আর, নাম ‘ষোল’ বলে শুধু ষোল বছর বয়সী কিশোর-কিশোরীর জন্যেই ম্যাগাজিনটি তা কিন্তু না। বরং, স্কুল-কলেজের(ক্ষেত্র বিশেষ বড় মানুষের জন্যেও) সবার জন্যে উপযোগী করে তোলা হয়েছে এই ‘ষোলো’।

.

‘ষোলো’ ম্যাগাজিনে যা যা থাকে- 

কুরআন এবং হাদিস থেকে- সাব ক্যাটাগরি হিসেবে মৃত্যু পরবর্তী জীবন সম্পর্কে ধারণা, জান্নাত জাহান্নাম থাকতে পারে। কখনক ভয়, কখনো আশা। এমন।
আমরা যাদের উত্তরসূরী- রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, অন্যান্য নবী-রাসূল, সাহাবা সহ সকল মুসলিম মনীষীদের জীবনের বিভিন্ন উল্লেখযোগ্য ঘটনা। পাশাপাশি উক্ত ঘটনা থেকে শিক্ষা
ডাক্তারখানা- কিশোরদের শারীরিক বিভিন্ন সমস্যার সমাধান
আমাদের নারীরা- মুসলিম সমাজে নারীর মর্যাদা, দায়িত্ব, সামাজিক বিভিন্ন সমস্যা।
• রিলেশনশিপ, জাস্ট ফ্রেন্ড, বেস্ট ফ্রেন্ড এবং ফ্রি মিক্সিং-এর বিভিন্ন ক্ষতি- এর থেকে বেঁচে থাকার উপায়
তাজকিয়া/আত্মশুদ্ধি
. সমকালীন মুসলিম বিশ্ব
. কুরআন ও হাদিস থেকে পাওয়া মাসনূন দোয়া– এর অর্থ, গুরুত্ব ও ফযিলত
. আক্বিদা ( সহিহ ও ধারাবাহিক বিশ্লেষণ)
. বন্ধু, সহপাঠীর সঙ্গে কিশোরদের মনোভাব এবং আচার-আচরণ চালচলন যেমন হওয়া উচিত।
. বুক সাজেশন
. বিভিন্ন সোশ্যাল একটিভিটি, যেমন পর্নোগ্রাফি বিরোধী প্রচারণা, নিরক্ষরকে পড়া শেখানো, পথশিশুদের নিয়ে কোন ইভেন্ট তৈরি করা এর পেছনে উৎসাহ জোগানো ।
.
পরিশেষে, ছোট ভাই-বোনগুলো একটু সত্যানুরাগী হয়ে উঠুক এবং যারা ‘ষোলো’র পিছনে শ্রম দিয়েছে তাদের জন্য দু’আ করুক- এটিই ‘ষোলো’-র চাওয়া।
ধন্যবাদ।
.

অক্টোবর সংখ্যার ডাওনলোড লিংক- https://rebrand.ly/ht5xc

গত সেপ্টেম্বর সংখ্যার ডাওনলোড লিংকঃ https://rebrand.ly/sholo

আর তাছাড়া আগামী সংখ্যাগুলো প্রকাশিত হওয়ার সঙ্গে সঙ্গে পেয়ে যেতে ফর্ম ফিলাপ করে রাখুন এইখান থেকেঃ https://forms.gle/rDD1D2YyN1VXSF9T7

তাদের অফশিয়াল ফেইসবুক পেইজ- https://www.facebook.com/SholoOfficial

 

শেয়ার করুনঃ